• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৪-৫-২০২৪, সময়ঃ সকাল ১০:৪২

টালিউডে নির্মিত হচ্ছে কাজী নজরুল ইসলামের বায়োপিক

টালিউডে নির্মিত হচ্ছে কাজী নজরুল ইসলামের বায়োপিক

বিনোদন ডেস্ক►

টালিউডে প্রথমবার নির্মাণ হতে যাচ্ছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বায়োপিক। আব্দুল আলিমের পরিচালনায় এ ছবিতে কবি নজরুলের চরিত্রে অভিনয় করছেন কিঞ্জল নন্দ। ছবিতে বাংলাদেশের কয়েকজন অভিনেতাও অভিনয় করবেন বলে শোনা যাচ্ছে।

কিঞ্জল আনন্দবাজারকে বলেছেন, এই প্রথম নজরুলের জীবন নিয়ে বায়োপিক হচ্ছে। আমি সত্যিই উত্তেজিত সুযোগ পেয়ে। চরিত্রটা খুব চ্যালেঞ্জিং। যার নাম শুনে বড় হয়েছি, তাকে নিয়ে এমন একটা ছবি হচ্ছে, যার কেন্দ্রীয় চরিত্রে আমি, ভাবতেই কেমন লাগছে। এটুকু বলতে পারি, আমরা নজরুল সম্পর্কে যেটুকু জানি, তার থেকে অনেক বেশি কিছু আছে এ ছবিতে।

নজরুলের শৈশব থেকে শেষ জীবন পর্যন্ত ছবিতে উঠে আসবে বলে জানান এ অভিনেতা। তিনি বলেন, শীতকালে ছবির শুটিং শুরু হবে। ছবিতে অনেক ‘প্রস্থেটিক’ মেকআপের বিষয় রয়েছে। বহু ঐতিহাসিক চরিত্র এ ছবিতে জীবন্ত হয়ে উঠবে।

কিঞ্জলের সঙ্গে নজরুলের চেহারার পার্থক্য রয়েছে। তাই প্রয়োজন ‘প্রস্থেটিক্সের’। ছবিতে কিঞ্জলের রূপটানের দায়িত্বে থাকছেন সোমনাথ কুণ্ডু।

চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার জন্য বর্তমানে নজরুল সম্পর্কে পড়াশোনা করছেন কিঞ্জল। তিনি বলেন, পরিচালকের সঙ্গে কথা হয়েছে। কিছু বই পড়ছি। চিত্রনাট্য চূড়ান্ত হলে সৌগত দার (চিত্রনাট্যকার সৌগত বসু) সঙ্গেও আলোচনা করব। কারণ নজরুল সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি, তাই চরিত্রটিকে ফুটিয়ে তোলা বেশ কঠিন কাজ।

নজরুলের এ বায়োপিকে বিশেষ চরিত্রে অভিনয় করছেন খরাজ মুখোপাধ্যায় (ফজলু‌ল হক), কাঞ্চনা মৈত্র (বিরজাসুন্দরী দেবী)-সহ আরও অনেকে। এছাড়াও বাংলাদেশের কয়েকজন অভিনেতা এ ছবিতে অভিনয় করতে পারেন বলে কিঞ্জল জানিয়েছেন।

সূত্রের খবর, অন্য শিল্পীরা এমন হতে পারে– আলি আকবর খান (বাংলাদেশের ফজলুর রহমান বাবু) সজনীকান্ত দাস (শান্তিলাল মুখোপাধ্যায়)। এছাড়াও এখনও অনেক কাস্টিং বাকি।

নজরুলের উপস্থিতি মানে সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গ আসাটা স্বাভাবিক। এ ছবিতে কবিগুরুর চরিত্রে অভিনয় কে করবেন, তা নিয়ে নির্মাতারা আলোচনা করছেন। তবে সেখানেও পরিচালক বড় চমক দিতে যাচ্ছেন। কারণ টালিপাড়ার একটি সূত্রের দাবি, এ ছবিতে রবীন্দ্রনাথের চরিত্রের জন্য রঞ্জিত মল্লিক বা চিরঞ্জিৎ চক্রবর্তীর কথা ভাবা হয়েছে। তবে শেষ পর্যন্ত কে এই চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করবেন, সেটাই দেখার বিষয়।

ছবির সংগীত পরিচালনার থাকছেন জয় সরকার। নজরুলের ‘বায়োপিক’ কঠিন পরীক্ষা। তাই আগামী কয়েক মাস এ ছবির কাস্টিং ও অন্যান্য বিষয়গুলো নিয়ে প্রস্তুতি চলবে। প্রযোজনা সংস্থা সূত্রে খবর, চলতি বছরের শীতকালে ছবিটির শুটিং শুরু হবে।

ছবির নাম এখন পর্যন্ত ঠিক করা হয়েছে ‘কাজী নজরুল ইসলাম’। প্রযোজনা করছে জেবি প্রোডাকশন। সম্পাদনায় থাকছেন অর্ঘকমল মিত্র।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়