• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১০-৪-২০২৩, সময়ঃ সকাল ০৯:৪৬

‘খুব অস্বাস্থ্যকর’ বায়ু নিয়ে দূষণের শীর্ষে আজ ঢাকা

‘খুব অস্বাস্থ্যকর’ বায়ু নিয়ে দূষণের শীর্ষে আজ ঢাকা

মাধুকর ডেস্ক ►

বায়ুদূষণের কারণে দূষিত শহরের তালিকায় আজ সোমবার প্রথম স্থানে আছে রাজধানী ঢাকা। সকাল ৬টা ২৫ মিনিটের দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২২৯। যার অর্থ ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’।

১০১ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০-এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এ তালিকায় ২০৬ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর; ১৯৫ নিয়ে তৃতীয় থাইল্যান্ডের চিয়াংমাই। চতুর্থ স্থানে থাকা ভারতের রাজধানী দিল্লির স্কোর ১৭৮ এবং পঞ্চম স্থানে থাকা চীনের বেইজিংয়ের স্কোর ১৬৯।

মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়