• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৩-৫-২০২৪, সময়ঃ বিকাল ০৫:২১

২-৩ দিনের মধ্যে কমবে তাপ, বাড়বে বৃষ্টি



মাধুকর ডেস্ক►

আগামী কয়েকদিনের মধ্যে দেশে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে ধীরে ধীরে তাপমাত্রা সহনীয় হয়ে আসবে। 

পূর্বাভাস বলছে, এ মাসে অতি তীব্র তাপপ্রবাহের তেমন সম্ভাবনা নেই। এদিকে, চট্টগ্রাম-সিলেট বিভাগের বিভিন্ন জেলার পাশাপাশি ঢাকায় শুক্রবার বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে অধিদপ্তর। 

টানা তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে ওঠে রাজধানীবাসী। তাই অপেক্ষা ছিল বৃষ্টির। বৃহস্পতিবার রাতে অবসান হয় অপেক্ষার। বৃষ্টি নামায় কিছুটা কমে গরম, স্বস্তি ফেরে নগরবাসীর মধ্যে।

বৃষ্টির কারণে প্রকৃতিও যেন ফিরে পায় সজীবতা। রাতের বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমার স্বস্তি পাওয়া গেছে শুক্রবার সকালেও। তবে, দিন গড়ানোর সঙ্গে সঙ্গে উত্তাপ বাড়তে থাকে সূর্যের। এরপরও গরম আগের কিছুদিনের তুলনায় দেখা গেছে কম। আবহাওয়া অধিদপ্তর বলছে, ৫ মে পর্যন্ত দেশজুড়ে বিদ্যমান থাকবে তাপপ্রবাহ। ৬ মে থেকে বৃষ্টির পর তা কমতে শুরু করবে। 

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান বলেন, ‘এপ্রিল মাসে যে তাপপ্রবাহ ছিল, এটা কিন্তু এখনও বলবৎ আছে। আমরা আশা করছি ২ থেকে ৩ দিনের মধ্যে অর্থাৎ ৫ তারিখের মধ্যে এবং ৬ তারিখ থেকে তাপপ্রবাহটা অনেকটাই প্রশমন হবে। এরপর থেকে সেভাবে তাপপ্রবাহ থাকার সম্ভাবনা নেই। বৃষ্টিপাতের প্রবণতাটা বৃদ্ধি পাবে।’ 

চলতি মাসে বেশ কয়েকটি কালবৈশাখি ও শিলাবৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সাথে আছে ঘূর্ণিঝড়ের আশঙ্কাও। তবে, অতি তীব্র তাপপ্রবাহ হবে না। 

খন্দকার হাফিজুর রহমান বলেন, ‘এই মাসে তিন থেকে পাঁচটি শিলাবৃষ্টিসহ হালকা কালবৈশাখি ঝড়ের সম্ভাবনা আছে এবং ১ থেকে ২টি মাঝারি তীব্র কালবৈশাখির সম্ভাবনা রয়েছে। মে মাসে দেশের কোথাও কোথাও ২ থেকে ৩টি তাপপ্রবাহ এবং ১ থেকে দুটি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।’ 

আবহাওয়াবিদেরা বলছেন, এপ্রিল মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিকের চেয়ে তা ৮১ শতাংশ কম ছিল। যার ফলে তাপমাত্রা পৌঁছে যায় অসহনীয় পর্যায়ে।