• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৪-৬-২০২৪, সময়ঃ রাত ০৭:২০

গাইবান্ধায় শহরব্যাপী অন্তর্ভূক্তিমূলক স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে পরামর্শ সভা



নিজস্ব প্রতিবেদক

গাইবান্ধায় শহরব্যাপী অন্তর্ভূক্তিমূলক স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে নগর অংশীজনদের মতামত চেয়ে অনুষ্ঠিত হয়েছে পরামর্শ সভা।

আজ (সোমবার, ২৪ জুন) দুপুরে সদর উপজেলার এসকেএস ইন্ রিসোর্টের বালাসী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সবার ব্যবহারের উপযোগী, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য একটি সর্বজনীন পরিকল্পনা ও নির্দেশিকা তৈরি করতে এই পরামর্শ সভার আয়োজন করেছে এসকেএস ফাউন্ডেশন। 

নগর অংশীজন হিসেবে পরামর্শ সভায় নগরের সকল স্তর ও পেশা-শ্রেণির লোকজন অংশ নিয়ে তাদের পরামর্শ ও মতামত দেন। 

গাইবান্ধা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উদ্দিন, বিপিএএ- এর উপস্থিতিতে অন্যান্যদের মধ্যে ছিলেন পৌর সচিব, কাউন্সিলর, প্রকৌশলী, সমাজ উন্নয়ন কর্মী, সাংবাদিক, স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্য, পরিচ্ছন্নতা কর্মী, যুব নেতৃত্ব, নারী ফোরামের সদস্য এবং দরিদ্র জনগোষ্ঠীর প্রতিনিধিসহ আরো অনেকে। 

FANSA- Bangladesh এর ব্যানারে এবং Rising for Rights প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এই পরামর্শ সভায় নগর অংশীজনরা তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন। পৌর এলাকার বর্তমান স্যানিটেশন (সার্বিক) অবস্থা নাজুক তুলে ধরে অংশীজন বর্জ্য ও পয়ঃনিষ্কাশন দুটো ব্যবস্থাকেই সমানতালে মোকাবেলা করার জন্য অবকাঠামো উন্নয়নের পাশাপাশি মানুষের সচেতনতা বৃদ্ধিতে কর্মসূচি গ্রহণের গুরুত্ব তুলে ধরে পরামর্শ দেন। 

শিট ফ্লো ডায়াগ্রাম তৈরী, নগরব্যাপী অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন পরিকল্পনা প্রণয়ন, এবং পানি ও স্যানিটেশন সেবা উন্নয়নের লক্ষ্যে এবং গবেষণা কাজের অংশ হিসাবে এই স্টেকহোল্ডার কন্সালটেশন আয়োজন করা হয়। ড. মোঃ মুজিবুর রহমান, Professor, Department of Civil Engineering, UIU & Director, CSIRS-UIU, এবং সাবেক অধ্যাপক ও পরিচালক ITN- BUET এই গবেষণা পরিচালনায় পরামর্শ সভার নেতৃত্ব দেন। United International University- এর Center for Smart Infrastructure Resilience and Sustainability (CSIRS-UIU) এই গবেষণা কার্যক্রম বাস্তবায়ন করছে।