• মাধুকর প্রতিনিধি
  • ২২ ঘন্টা আগে

আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে গাইবান্ধায় র‌্যালি



নিজস্ব প্রতিবেদক►

‘সিসা দূষণ বন্ধ হলে, বাড়বে শিশু বুদ্ধি-বলে’ প্রতিপাদ্যকে সামনে রেখে গাইবান্ধায় আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ-২০২৪ পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আজ (বুধবার, ২৩ অক্টোবর) দুপুরে ইউনিসেফের সহায়তায় ইয়ুথনেট গ্লোবাল এবং পিওর আর্থ বাংলাদেশের আয়োজনে শহরের আসাদুজ্জামান মার্কেট সামনে ঘন্টা ব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের বিভাগীয় সমন্বয়ক  মারুক হাসান, কাফি ইসলাম লিমনসহ অনেকে।

মানববন্ধনে বক্তারা সরকার ও নীতিনির্ধারকদের প্রতি পাঁচটি মূল দাবি তুলে ধরেন। দাবিগুলো- ভোগ্যপণ্য ও নিত্য ব্যবহার্য পণ্য যেমন অ্যালুমিনিয়ামের রান্নার বাসনপত্র, দেয়াল রং, শিশুদের খেলনা ইত্যাদিতে ক্ষতিকারক ভারী ধাতু সিসা মেশানো বন্ধ করা, বিভিন্ন জিনিসের নিরাপদ মানদ- ও কঠোর মনিটরিং নিশ্চিত করা, দেশের আনাচে-কানাচে গড়ে ওঠা অনিরাপদ সিসা-অ্যাসিড ব্যাটারি কারখানাগুলো বন্ধ করে বা রূপান্তরিত করে নিরাপদ ও পরিকল্পিত রিসাইক্লিং ব্যবস্থা নিশ্চিত করা, অবৈধ সিসা ব্যাটারি কারখানার কারণে দূষিত এলাকাগুলো চিহ্নিত করে মনিটরিং ব্যবস্থা গড়ে তোলা এবং সিসা দূষিত অঞ্চলগুলো পরিষ্কার করা, সিসা দূষণ প্রতিরোধে বিদ্যমান আইন ও নীতিমালাগুলো পর্যালোচনা করে প্রয়োজনে নতুন আইন প্রণয়ন ও প্রয়োগ নিশ্চিতকরণ এবং অংশীদারদের সাথে নিয়ে জাতীয় পর্যায়ে সিসা দূষণের উৎস ও ভয়াবহতা সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি করে স্বাস্থ্য ও পরিবেশ রক্ষা করা।

মানববন্ধন শেষে সেখান থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর পার্কের শহীদ মিনারে এক সংক্ষিপ্ত আলোচনা সভা হয়।

এতে অংশ নেওয়া সবার হাতে ছিল সিসা দূষণ প্রতিরোধমূলক বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড। এসময় বিভিন্ন দোকান ও সাধারণ পথচারীদের মাঝে সিসা দূষণ বিষয়ক লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়।