• মাধুকর প্রতিনিধি
  • ২২ ঘন্টা আগে

রংপুরে এইচপিভি টিকাদান কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ সভা



পিআইডি, রংপুর►

রংপুর জেলা তথ্য অফিসের উদ্যোগে ও ইউনিসেফের সহযোগিতায় জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী এইচপিভি টিকাদান কর্মসূচি, ২০২৪ উপলক্ষ্যে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ (বুধবার, ২৩ অক্টোবর) রংপুর জেলা শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত এই সভায় রংপুরের ডেপুটি সিভিল সার্জন ডা. রুহুল আমিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় ডা. রুহুল আমিন বলেন, ক্যানসার একটি মরণ ব্যাধি রোগ। বৈশ্বিকভাবে নারীরা যে সকল ক্যানসারে আক্রান্ত হন, তার মধ্যে জরায়ুমুখ ক্যানসার চতুর্থ। প্রতিবছর বিশ্বের ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হন। এর মধ্যে তিন লক্ষের বেশি মৃত্যু হয়ে থাকে। সঠিক সময়ে কিশোরীদের এ টিকা গ্রহণ অত্যন্ত জরুরি। জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধের ওপর গুরুত্ব আরোপ করে বাংলাদেশ সরকার সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে এইচপিভি টিকা সংযোজন করেছে। টিকা গ্রহণ থেকে কেউ যাতে বাদ না পড়ে সেজন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। 

বিশেষ অথিতির বক্তৃতায় রংপুর ও রাজশাহী বিভাগের ইউনিসেফ প্রধান এ এইচ তৌফিক আহমেদ বলেন, বাংলাদেশি নারীদের ক্ষেত্রে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় সর্বোচ্চ। বাংলাদেশে প্রতি বছর প্রায় পাঁচ হাজার নারীর মৃত্যু হয় জরায়ুমুখ ক্যানসারে। ২৪ অক্টোবর ২০২৪ খ্রি. হতে জেলার বিভিন্ন স্কুলে এবং এলাকায়  ইপিআই কর্তৃক ১০ থেকে ১৪ বছর বয়সি কিশোরীদের বিনামূল্যে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী এইচপিভি টিকাদান কর্মসূচি শুরু হবে। ঢাকা বিভাগ ব্যতীত সাতটি বিভাগের বিভিন্ন জেলায় এইচপিভি টিকাদান কর্মসূচি চলবে।

রংপুর জেলা তথ্য অফিসের সহকারী পরিচালক মো: আলমগীর কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, এনজিওকর্মী এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।