• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১২-১০-২০২৪, সময়ঃ সকাল ১০:১৭

সন্ধ্যায় শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-ভারত



ক্রীড়া ডেস্ক►

বাংলাদেশ-ভারতের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে দুদল। শক্তিশালী ভারতের বিপক্ষে সিরিজ থেকে শেখার আছে অনেক কিছু, মনে করেন ফিল্ডিং কোচ নিক পোথাস। হায়দ্রাবাদে ম্যাচ শুরু হচ্ছে আজ (শনিবার, ১২ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায়।

ফিল্ডিং কোচ জোর গলায় বললেন, বাংলাদেশ যেকোনো ম্যাচে জিততে পারে। আসলেই কি পারে? অন্তত টি-টোয়েন্টিতে কি এতটা আত্মবিশ্বাস নিয়ে বলার মত দল হয়ে উঠতে পেরেছে বাংলাদেশ? মোটেও নয়।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণটা যেন কোনোভাবেই আত্মস্থ করতে পারছে না হাথুরুর দল। ৫ মাস আগে নেপালের বিপক্ষে জয় পাওয়ার পর টানা ৫ ম্যাচে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। গেল দুই ম্যাচে ভারতের কাছে স্রেফ অসহায় আত্মসমর্পণ করেছেন শান্তরা। ব্যাটিং-বোলিং কোন বিভাগেই পারছে না দল। ফিল্ডিং কোচ অবশ্য অজুহাত দিলেন শারীরিক শক্তিমত্তার।

ফিল্ডিং কোচ নিক পোথাস বলেন, ‘একজনের ওজন যদি ৯৫ বা ১০০ কেজি হয় আর আরেকজনের ওজন যদি ৬০-৬৫ কেজি হয় তাহলে একজন তো বল বেশি জোরে মারবেই । এখানে টাইমিংয়ের ব্যাপার আছে, টেকনিকের বিষয় আছে, এসব নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। আরো একটা ব্যাপার আছে। ওদের আইপিএল দেখুন, পৃথিবীর সেরা টুর্নামেন্ট। দারুণ কোয়ালিটি ক্রিকেটাররা এখানে খেলে । এগুলো পার্থক্য তৈরি করে দেয়। সুতরাং ওরা কয়টা ছক্কা মারলো আর আমরা কয়টা ছক্কা মারলাম এই তুলনা করা উচিত না।’

দুই যুগ আগে ক্রিকেটের সব সংস্করণে যাত্রা শুরু করা বাংলাদেশ নাকি এখনও শিখছে! ভারতের বিপক্ষে এই সিরিজটাকেও শিক্ষাসফর হিসেবেই দেখার আহ্বান এই প্রোটিয়া কোচের।

নিক পোথাস বলেন, ‘ভারতের বিপক্ষে খেলাটা সম্মানের ব্যাপার। এখান থেকে আমাদের অনেককিছু শেখার আছে। ভারতের মত দলগুলোর বিপক্ষে খেললে আপনি বুঝতে পারবেন আমাদের আসলে কোথায় কোথায় উন্নতি করার দরকার।’

এই ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানাচ্ছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। শেষটা কি অন্তত রাঙাতে পারবেন তিনি কিংবা দল? তাতে যে লজ্জা ঢাকারও একটা উপলক্ষ্য পাবে বাংলাদেশ।