• মাধুকর প্রতিনিধি
  • ৪ ঘন্টা আগে

সুরের মূর্ছনায় মোহনার ১৬৮তম সংগীতানুষ্ঠান



মোদাচ্ছেরুজ্জামান মিলু►

মোহনার নিয়মিত সংগীতানুষ্ঠান মানেই যেন নতুন কোনো চমক। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পীরা আসেন গাইবান্ধার মোহনায় গান করবার জন্য। মোহনা যেমন একটি সাংস্কৃতিক সংগঠনের নাম তেমনি মোহনা একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের নাম। 

এবারের ১৬৮তম অনুষ্ঠানে গুরু-শিষ্যের গানে গানে প্রাণবন্ত হয়ে উঠেছে গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন। লালমনিরহাট জেলার হাসানুর রহমান লাজু এবং তার গানের ছাত্রী শৈলী বর্মণ স্নেহা গান গাইলেন প্রাণ ভরে।

শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মোহনার এই সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

শুরুতে সংগীত শিল্পী চুনি ইসলামের উপস্থাপনায় আমাদের মাঝে থেকে যারা না ফেরার দেশে চলে গেছেন তাদের শ্রদ্ধায় ও স্মরণে সকলে দাঁড়িয়ে কিছুক্ষণ নিরবতা পালন করেন। অতপর মোহনার পক্ষ থেকে অমন্ত্রিত শিল্পীদের ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। 

শিল্পীরা নজরুল সংগীত ও আধুনিক গান পরিবেশন করেন। লাজু গান গেয়েছেন-নজরুলের এবং অন্যান্য গানগুলির মধ্যে জীবনানন্দ হয়ে সংসারে আমি, আমি যে জলসা ঘরে, ছেলে আমার মস্তবড়, বন্ধু হতে চেয়েই তোমার, দিন যায় কথা থাকে প্রভৃতি গান। 

অপরদিকে লাজুর ছাত্রী স্নেহা গেয়েছেন-আমি অবুঝের মতো কি করে, কি করে বলিব আমি, আমি কি তোমার মতো, এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না, মধু মালতি এবং যে রাতে পারিনি ।

শিল্পীদের সাথে যন্ত্রসংগীতে সহযোগিতা করেছেন তবলায় মাহমুদ সাগর মহব্বত, কি বোর্ডে এস এম স্বাধীন, প্যাডে মানিক বর্মন এবং গিটারে তানভির মাহাতাব। 

মোহনা শেষে লাজুকে ক্রেস্ট প্রদান করেন মোহনার সংগঠক ও সংগীত শিল্পী টিটু কর্মকার এবং মোহনার সংগঠক জনপ্রিয় উপস্থাপক ও আবৃত্তি শিল্পী শিরিন আকতার।