• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২-১০-২০২৪, সময়ঃ সকাল ১০:৩৭

মহালয়ার মধ্য দিয়ে সূচনা হলো দেবীপক্ষের



মাধুকর ডেস্ক►

মহালয়ার সকালে সূচনা হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার। ভোর থেকে মন্দিরে মন্দিরে চলছে চণ্ডীপাঠ ও দেবী বন্দনা।

শরতের শুভ্র ভোরে চণ্ডীপাঠের মাধ্যমে সূচনা হলো দেবী পক্ষের। আজ (বুধবার, ২ অক্টোবর) মহালয়া। সনাতনধর্ম মতে এই দিনে পূর্ব পুরুষদের উদ্দেশ্যে জল ও তর্পণ দেয়া হয় তাদের আত্মার শান্তিকামনা করে। তর্পণ শেষে শুরু হয় মহালয়ার বিশেষ পূজা।

শ্রীশ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। এই চণ্ডীতেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো মহালয়া। পুরাণমতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এদিন থেকেই দুর্গাপূজার দিন গণনা শুরু হয়। মহালয়া মানেই আর ছয় দিনের প্রতীক্ষা মায়ের পূজার। এই দিনেই দেবীর চক্ষুদান করা হয়।

দেবীকে আমন্ত্রণ জানাতে ভোর থেকেই মন্দিরে ভীড় করেছে ভক্তরা। তাদের প্রত্যাশা সকল শঙ্কা কাটিয়ে এবারের পূজা হবে সর্বজনীন। ভক্তরা জানান, দুর্গা মায়ের আগমনের সঙ্গে সঙ্গে ভক্তদের মাঝে বিরাজ করছে আনন্দ। এবার পূজা নির্বিঘ্নে কাটবে বলে প্রত্যাশা সবার।

আগামী ৯ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মূলত আজ থেকেই দুর্গাপূজার আনন্দধ্বনি শোনা যাবে। ১৩ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবের। তবে গতবছরের তুলনায় আয়োজন কিছুটা কমিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বছর দেবী দশভূজা মর্ত্যলোকে আসবেন দোলায়, যাবেন ঘোটকে চড়ে। যার দুই অশনি সংকেত। তবু ভক্তদের চাওয়া সকল অশুভ শক্তিনাশ করে শুভশক্তির পালন করবেন দেবী দুর্গা।

উল্লেখ্য, এবার দেশজুড়ে প্রায় ৩২ হাজার পূজামণ্ডপে পূজা হবার কথা রয়েছে।