• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১-১০-২০২৪, সময়ঃ বিকাল ০৪:০৫

দশম গ্রেডের দাবিতে কর্মবিরতিতে গাইবান্ধার সার্ভেয়াররা



নিজস্ব প্রতিবেদক►

চাকরি দশম গ্রেডে উন্নীত করার দাবিতে গাইবান্ধায় অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট শুরু করেছে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

আজ (মঙ্গলবার, ১ অক্টোবর) সকাল থেকে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে তারা এ কর্মসূচি পালন করে।

কর্মবিরতিতে জেলার বিভিন্ন দপ্তরের সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা অংশ নেন। ১ অক্টোবর থেকে ৩ অক্টোবর সকাল ৯টা দুপুর ১টা পর্যন্ত তারা কর্মবিরতি পালন করবেন বলে জানা যায়।

কর্মবিরতি চলাকালে বক্তব্য দেন সংগঠনের জেলা আহবায়ক মো. শরীফুল ইসলাম, সদস্য সচিব মো. মিরাজ হোসেন, সার্ভেয়ার মো. কামরুজ্জামান, মো. জহুরুল ইসলাম, ফয়সাল আহমেদ, মো. রিমন মিয়া মো. আনোয়ার কবীর, মিশুক চাকমা, মো. আমানাতুল মাওলা, সানি আসলাম, আরিফুর রহমান, আলী হোসেন, মাহমুদ হাসান, নাইম মিয়া, আল আমিন, ইমরান হোসেন প্রমুখ। 

এসময় তারা বলেন, গ্রেড বৈষম্য নিয়ে দীর্ঘদিন থেকে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। দ্রুত বৈষম্য নিরসন না হলে উন্নয়ন কর্মকাণ্ড বাধাগ্রস্ত হতে পারে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় চার বছর মেয়াদের (পূর্বে তিন বছর মেয়াদি প্রকৌশল ডিপ্লোমা) সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দফতর, অধিদফতর ও সংস্থায় সার্ভেয়ার পদে কর্মরত। তারা সরকারের সব উন্নয়নমূলক কাজের প্রাথমিক ধাপে সরাসরি ভূমিকা পালন করেন।

বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে তাদের ১০ম গ্রেডে উন্নীতকরণের জন্য সুপারিশ করা হয়েছে। কিন্তু এখনো কোনো সুপারিশই বাস্তবায়িত হয়নি। তাই অনতিবিলম্বে চাকরিতে বৈষম্য দূর করে তাদের চাকরি ১০ম গ্রেডে উন্নীতকরণের দাবি জানান বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।