• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২২-৯-২০২৪, সময়ঃ বিকাল ০৩:২৭

বাইডেন-মোদি বৈঠকে গুরুত্ব পেয়েছে যে বিষয়গুলো



মাধুকর ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে বাইডেনকে তার ঐতিহাসিক ইউক্রেন সফর নিয়ে ধন্যবাদ জানানোর পাশাপাশি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মধ্যে শান্তির বার্তার জন্য প্রশংসা করেছেন। এছাড়া যুক্তরাষ্ট্রও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ সমর্থন করেছে বলে জানা গেছে।

আজ রোববার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এই বৈঠকে যেমন গুরুত্ব পেয়েছে নিরাপত্তা পরিষদ, ঠিক তেমনি গুরুত্ব পেয়েছে মহাকাশ প্রযুক্তিও। নর্থ ক্যারোলাইনার উইলমিংটনে মার্কিন প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী। ভারতের প্রধানমন্ত্রীর এই বৈঠক যুক্তরাষ্ট্রের সাথে ভারতের সম্পর্ককে আরও উন্নত করবে মনে করা হচ্ছে।

গত বছর যুক্তরাষ্ট্রে মোদির আগের সফর এবং জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের কথা স্মরণ করে মোদি উল্লেখ করেন, সফরগুলো ভারত-মার্কিন অংশীদারিত্বকে আরও গতিশীলতা এবং গভীরতার দিকে নিয়ে গেছে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন বিশ্ব মঞ্চে ভারতের নেতৃত্বের প্রশংসা করেন। বিশেষ করে জি-২০ এবং গ্লোবাল সামিটে মোদির নেতৃত্বের জন্য প্রশংসা পেয়েছে ভারত। বাইডেন ভারতের প্রধানমন্ত্রীকে বলেন, ‘ভারতের গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর প্রতিফলিত করার জন্য’ বৈশ্বিক সংস্থাগুলোর সংস্কারের উদ্যোগকে যুক্তরাষ্ট্র সমর্থন করে। এসময় যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদও সমর্থন করেছে।

হোয়াইট হাউস বলছে, বৈঠকে দুই নেতা মহাকাশ, সেমিকন্ডাক্টর এবং উন্নত টেলিযোগাযোগসহ গুরুত্বপূর্ণ প্রযুক্তি খাতগুলো নিয়ে আলোচনা করেছেন। তাদের কৌশলগত সহযোগিতাকে আরও গভীর ও সম্প্রসারণে সমালোচনামূলক এবং উদীয়মান প্রযুক্তির (আইসিইটি) উদ্যোগের সাফল্যে দুই নেতা আনন্দ প্রকাশ করেন।

বিবৃতি বলা হয়, উভয় নেতাই কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম, বায়োটেকনোলজি এবং ক্লিন এনার্জির মতো ক্ষেত্রগুলোতে সহযোগিতা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়াও তারা সমমনা অংশীদারদের সাথে সহযোগিতা জোরদার করার চলমান প্রচেষ্টাকেও ঝোর দিয়েছেন। এসময় দ্বিপাক্ষিক সাইবার নিরাপত্তা সংলাপের মাধ্যমে গভীর সাইবারস্পেস সহযোগিতার জন্য নতুন প্রক্রিয়াগুলোকেও সমর্থন করেছে।

হোয়াইট হাউস বলছে, দুই নেতা স্থিতিস্থাপক, নিরাপদ এবং টেকসই সেমিকন্ডাক্টর সরবরাহ চেইন সহজতর করার জন্য সম্মিলিত প্রচেষ্টার প্রশংসা করেন। বিবৃতিতে বলা হয়, বৈঠকে জাতীয় নিরাপত্তা, পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ এবং গ্রিন এনার্জি প্রয়োগের জন্য উন্নত সেন্সিং, যোগাযোগ এবং পাওয়ার ইলেকট্রনিক্সের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট স্থাপনের জন্য একটি ওয়াটারশেড তৈরির বিষয়ে আলোচনা হয়।

এনডিটিভি বলছে, ভারত যুক্তরাষ্ট্র থেকে ৩১টি এমকিউ-৯বি স্কাই গার্ডিয়ান ও সি গার্ডিয়ান ড্রোন কিনছে। দুই নেতাই এই ড্রোন চুক্তির বিস্তারিত নিয়ে আলোচনা করেছেন। সীমান্ত বরাবর সশস্ত্র বাহিনীর নজরদারি যন্ত্র বাড়াতে ভারত এসব ড্রোন কিনছে। বিশেষ করে চীনের সঙ্গে সীমান্ত বরাবর। মোদি বলেন, কোয়াডের বৈঠকের আগে বাইডেনের সঙ্গে আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকে দুই নেতা আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোষ্টে মোদি লিখেছেন, ডেলাওয়ারে গ্রিনভিলে তার বাসভবনে আমাকে আতিথেয়তা করার জন্য আমি প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানাই। আমাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ ছিল। অন্যদিকে বাইডেন জানান, ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের পার্টনারশিপ ইতিহাসের যেকোন সময়ের চেয়ে শক্তিশালী, ঘনিষ্ঠ এবং গতিশীল। উল্লেখ্য, তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতোমধ্যে প্রথমদিনেই বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে।