• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৭-৯-২০২৪, সময়ঃ রাত ০৭:০৯

গণমাধ্যমের উন্নয়নের লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত



পিআইডি, রংপুর►

গণমাধ্যমের উন্নয়নের লক্ষ্যে রংপুর আঞ্চলিক তথ্য অফিসের উদ্যোগে আজ (মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর) ঠাকুরগাঁওয়ে  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ঠাকুরগাঁওয়ের ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এই সভায় ঠাকুরগাঁও জেলার সাংবাদিকগণ অংশগ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন রংপুর আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মোঃ মামুন অর রশিদ।

মতবিনিময় সভায় সিনিয়র তথ্য অফিসার মামুন অর রশিদ বলেন, সাংবাদিকগণ গণমাধ্যমে তাঁদের লেখনির মাধ্যমে সমাজের নানা অসংগতি ও দুর্নীতির চিত্র জনসম্মুখে তুলে ধরেন। লেখালিখির সঙ্গে সম্পৃক্তদের ভাষাজ্ঞানে সমৃদ্ধ হতে হয়। যে সাংবাদিক ভাষাজ্ঞানে যত সমৃদ্ধ, কর্মক্ষেত্রে তাঁর অবস্থান তত সুদৃঢ়। সাংবাদিকতা সম্পর্কে তিনি বলেন, সাংবাদিকগণের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নাই। সংবাদ পরিবেশনের ক্ষেত্রে স্বচ্ছতা, নিরপেক্ষতা, নৈতিকতা, বস্তুনিষ্ঠতা, সংক্ষিপ্ততা প্রভৃতি বিষয়ের উপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি লেখকস্বত্ব ও কপিরাইট আইন মেনে সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ঠাকুরগাঁও জেলা তথ্য অফিসার এইচ. এম. শাহজাহান মিয়া বলেন, সংবাদকর্মীর দক্ষতার উপর সংশ্লিষ্ট গণমাধ্যমের জনপ্রিয়তা নির্ভর করে। যে সংবাদপত্রে ভুলের পরিমাণ কম থাকে, সে সংবাদপত্র তাড়াতাড়ি জনপ্রিয়তা লাভ করে। তিনি সাংবাদিকতা পেশায় ভাষাগত দক্ষতা বৃদ্ধি করতে উপস্থিত সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন রংপুর আঞ্চলিক তথ্য অফিসের তথ্য অফিসার ফাতেমা জান্নাতুল ফেরদৌস সুরভী। মূলপ্রবন্ধে তিনি সংবাদ লেখার কৌশল, সংবাদের বৈশিষ্ট্য, সংবাদের উৎস, সম্পাদকীয় লেখার ক্ষেত্রে করণীয় প্রভৃতি বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সাংবাদিকগণ বলেন, সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে এ ধরনের মতবিনিময় সভার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে আঞ্চলিক তথ্য অফিসের পাশাপাশি প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ এ ধরনের অনুষ্ঠান আয়োজন করলে গণমাধ্যমের উন্নয়ন হবে এবং প্রত্যন্ত অঞ্চলের সাংবাদিকগণ উপকৃত হবেন। সাংবাদিকগণ স্থানীয় সংবাদপত্রের উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা কামনা করেন।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন আঞ্চলিক তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার আয়েশা সিদ্দিকা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আঞ্চলিক তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার মোঃ রুপাল মিয়া।