• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৭-৯-২০২৪, সময়ঃ সন্ধ্যা ০৬:১২

এসকেএসের প্রদৃপ্ত প্রকল্পের সমন্বয় সভা অনুষ্ঠিত



নিজস্ব প্রতিবেদক►

গাইবান্ধায় এসকেএস ফাউন্ডেশনের বাস্তবায়নাধীন দুর্যোগ ঝুঁকি হ্রাসে (ডিআরআর) কাজ করা Promoting Disaster Ready Inclusive Preparedness Towards Adaptation (PRODRIPTA/প্রদৃপ্ত) প্রকল্পের সদর উপজেলা সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার এসকেএস ইন রিসোর্টের বালাসী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার মাহমুদ আল হাসানের সভাপতিত্বে সমন্বয় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রিয়াজুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার জাকিরুল হাসান, উপজেলা কৃষি অফিসার শাহাদাৎ হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মারজান সরকার, উপজেলা প্রাণিসম্পদ অফিসার তরুন কুমার দত্ত ও এসকেএস ফাউন্ডেশনের উপ-পরিচালক খন্দকার জাহিদ সরওয়ার প্রমুখ। এছাড়াও এসকেএস ফাউন্ডেশন, কেয়ার বাংলাদেশসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং প্রকল্প এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা এতে অংশ নেন।

সমন্বয় সভায় প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন প্রদৃপ্ত প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ফারুক হোসেন। এ সময় তিনি জানান, গাইবান্ধা সদর উপজেলার নদীবেষ্টিত মোল্লার চর ও কামারজানী ইউনিয়নে প্রদৃপ্ত প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ দুই ইউনিয়নে প্রকল্পের মাধ্যমে বন্যার আগে, বন্যার সময় এবং বন্যা পরবর্তী নানা কার্যক্রম পরিচালনা করা হয়েছে। সেইসঙ্গে কৃষকদের নানা কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। বর্তমানে বন্যায় ক্ষতিগ্রস্ত ওই দুই ইউনিয়নের ২৭৫ পরিবারকে ৬ হাজার টাকা করে অনুদানের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া কামারজানি ইউনিয়নের পশ্চিম চিথুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে অন্তর্ভুক্তিমূলিক বহুমুখী বন্যা আশ্রয় কেন্দ্র হিসেবে তৈরিকরণের অনুমোদনের কাজ চলমান রয়েছে বলেও জানান তিনি। 

উল্লেখ্য, অন্তর্ভুক্তিমূলিক দুর্যোগ প্রস্তুতি ও ঝুঁকি হ্রাস (ডিআরআর), দায়িত্বশীল প্রতিষ্ঠান ও দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত জনগোষ্ঠী গঠনের মাধমে সার্বজনীন জলবায়ু সহিষ্ণুতা বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে ২০২২ সালে গাইবান্ধায় যাত্রা শুরু করে প্রদৃপ্ত প্রকল্প। Margaret A. Cargill Philanthropies’ (MACP)- এর অর্থায়নে এবং কেয়ার বাংলাদেশের কারিগরি সহযোগিতায় এসকেএস ফাউন্ডেশন গাইবান্ধার দুই উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। সদর উপজেলার মোল্লার চর ও কামারজানী ইউনিয়ন এবং সুন্দরগঞ্জ উপজেলার বেলকা ও কঞ্চিবাড়ী ইউনিয়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।