• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৩-৯-২০২৪, সময়ঃ রাত ০৮:০৭

‘পাঁচপাই ডাক্তার’ খ্যাত হোমিওপ্যাথিক চিকিৎসক নুরুল ইসলাম’র প্রয়াণে স্মরণসভা



নিজস্ব প্রতিবেদক►

“সততা ও নিষ্ঠায় ‘পাঁচপাই ডাক্তার’ খ্যাত হোমিওপ্যাথিক চিকিৎসক ডা. নুরুল ইসলাম ছিলেন গাইবান্ধার সর্বজন শ্রদ্ধেয় মানুষ। একেবারেই প্রচারবিমুখ, নির্লোভ মানুষটি ছিলেন গাইবান্ধার হোমিওপ্যাথিক চিকিৎসার দিকপাল। দীর্ঘ অর্ধ-শতাধিক বছর তিনি হোমিওপ্যাথিক চিকিৎসাসেবা দিয়ে গেছেন। হোমিওপ্যাথিক চিকিৎসাসেবাই ধ্যান-জ্ঞান করে তিনি মানবসেবায় দৃষ্টান্ত স্থাপন করে হৃদয়বান মানুষ হিসেবে মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছেন। গাইবান্ধার হোমিৎপ্যাথিক চিকিৎসাসেবায় তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।”

আজ (শুক্রবার, ১৩ সেপ্টেম্বর) হোমিওপ্যাথিক চিকিৎসক ডা. নুরুল ইসলামের প্রয়াণে আয়োজিত স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। গাইবান্ধা হোমিওপ্যাথিক অনুশীলন ও গবেষণা কেন্দ্রের আয়োজনে সকাল ৯টার দিকে শহরের স্বাধীনতার রজত জয়ন্তী বালিকা উচ্চ বিদ্যালয়ে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। এ সময় তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ত্রৈমাসিক হোমিও ভাবনা’ নামে একটি প্রকাশনার প্রথমবারের মতো মোড়ক উন্মোচন করা হয়।

স্মরণসভায় অন্যান্যের মাঝে বক্তব্য দেন ত্রৈমাসিক হোমিও ভাবনা’র প্রধান পৃষ্টপোষক ডা. আব্দুস সোবহান তালুকদার, রংপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. সেলিম মিঞা, গাইবান্ধা হোমিওপ্যাথিক অনুশীলন ও গবেষণা কেন্দ্রের উপদেষ্টা ডা. সৈয়দ আব্দুল হান্নান, দৈনিক মাধুকরের সম্পাদক কে এম রেজাউল হক, স্বাধীনতার রজত জয়ন্তী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এমদাদুল হক, গাইবান্ধা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকছুদার রহমান শাহান প্রমুখ। সভা সঞ্চালনা করেন ডা. রাশেদুল ইসলাম ও ডা. মোস্তাফিজুর রহমান। এছাড়াও এতে হোমিওপ্যাথিক চিকিৎসকরা অংশ নেন। 

শেষে প্রয়াত ডা. নুরুল ইসলামের বিদেহি আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন শহরের বড় মসজিদের খতিব মুফতি মাহামুদুল হাসান।

এর আগে, গেল ১৯ জুলাই বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন পাঁচপাই ডাক্তার খ্যাত হোমিওপ্যাথিক চিকিৎসক ডা. নুরুল ইসলাম।