• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১২-৯-২০২৪, সময়ঃ রাত ০৭:২৪

গাইবান্ধা পৌরসভার স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনায় সংলাপ



নিজস্ব প্রতিবেদক►

গাইবান্ধা পৌরসভার স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আজ (বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর) বিকেলে শহরের জুম্মা পাড়ায় এ সংলাপ অনুষ্ঠিত হয়। 

এসকেএস ফাউন্ডেশনের সহযোগিতায় এ সংলাপের আয়োজন করে গাইবান্ধা পৌরসভা।

সংলাপে প্রধান অতিথির বক্তব্যে পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এরশাদ উদ্দিন বলেন, গাইবান্ধা পৌরসভার ডাম্পিং স্টেশনটি বন্ধ রয়েছে। এ কারণে সিদ্ধান্ত অনুযায়ী আপাতত আমাদের ওয়ার্ডের ময়লা ওয়ার্ডেই ফেলতে হচ্ছে। পচনশীল ও প্লাস্টিক জাতীয় ময়লা আলাদা করে রাখার কথা জানিয়ে তিনি বলেন, পচনশীল ময়লা বাড়ির আশেপাশের নির্দিষ্ট স্থানে ফেলে দিয়ে তা পরবর্তীতে সার হিসেবে ব্যবহার করা যায়। কিন্তু পলিথিনসহ অপচনশীল ময়লা ওয়ার্ডের নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে। তবে আমরা স্থায়ীভাবে বর্জ্য ব্যবস্থাপনার জন্য বিভিন্ন পরিকল্পনা করছি। আগামীতে তা দ্রুতই বাস্তবায়ন করা হবে।

সংলাপে ওয়ার্ডের বিভিন্ন স্থানে স্যানিটেশন সমস্যার অভিযোগ শুনে পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, যেসব স্থানে স্যানিটেশন সমস্যা রয়েছে তা দ্রুতই সমাধান করা হবে। সেইসঙ্গে যেসব এলাকায় বিশুদ্ধ খাবার পানি এবং ল্যাট্টিনের সংকট রয়েছে সেখানে এসকেএস ফাউন্ডেশনের সহযোগিতায় নলকূপ ও ল্যাট্টিনের ব্যবস্থা করা হবে। 

পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা রবিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পৌর নির্বাহী কর্মকর্তা আব্দুল হানিফ সরদার, নির্বাহী প্রকৌশলী রেজাউল হক, সংরক্ষিত ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের নারী কাউন্সিলর সাবিনা বেগম, ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর হুমায়ুন কবির স্বপন, এসকেএস ফাউন্ডেশনের রাইজিং ফর রাইটস প্রকল্পের অ্যাডভোকেসি স্পেশালিস্ট শফিকুল ইসলাম প্রমুখ। এছাড়াও পৌরসভার ৯নং ওয়ার্ডের ওয়ার্ড কমিটির সদস্য ও সাধারণ নাগরিকরা এ সংলাপে অংশ নেন।