• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ১৬-৭-২০২৪, সময়ঃ সন্ধ্যা ০৬:৫৮

সুন্দরগঞ্জে কোটা নিয়ে মাধ্যমিক শিক্ষার্থীদের বিক্ষোভ



সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি►

দেশজুড়ে কোটা বিরোধী আন্দোলনের অংশ হিসেবে অবশেষে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার স্থায়ী সমাধানের লক্ষে বিক্ষোভ মিছিল করেছেন। 

আজ (মঙ্গলবার, ১৬ জুলাই) দুপুরে সুন্দরগঞ্জ আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা বিদ্যালয় চত্বর হতে নানা শ্লোগান ও দাবি সম্বলিত প্লেকার্ড হাতে নিয়ে পৌর শহরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল প্রদক্ষিণ করেন। 

কোটা সংস্কারের একদফা দাবি নিয়ে শিক্ষার্থীরা এ আন্দোলনে অংশ নেন। দাবি আদায় না পর্যন্ত চলমান আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলে মাধ্যমিক স্তারের এবং সাবেক অন্তত দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইলিয়াছ আলীর ভাষ্য যষ্ঠ হতে নবম শ্রেনির শিক্ষার্থীদের মুল্যায়নের কারণে পাঠদান আপাতত বন্ধ রয়েছে। শুধুমাত্র দশম শ্রেনির শিক্ষার্থীদের পাঠদান চলছে। হঠাৎ করে সাবেক শিক্ষার্থীরা এ কাজ করেছেন। এর সাথে নিয়মিত কিছু শিক্ষার্থী হয়ত জড়িত থাকতে পারে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহিদুল ইসলাম জানান, বিষয়টি তিনি পরে জেনেছেন। প্রতিষ্ঠান প্রধান এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার প্রতিশ্রতি দিয়েছেন।

থানার ওসি মো. মাহবুব আলম জানান, শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করার অধিকার সকলের আছে। বিশৃঙ্খলা সৃষ্টি করে অধিকার আদায় আইন বিরোধী কাজ। 

উপজেলা নিবার্হী অফিসার ও বিদ্যালয়ের সভাপতি  মো. তরিকুল ইসলাম জানান, বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আশাবাদ ব্যক্ত করেছেন।