• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৮-৭-২০২৪, সময়ঃ বিকাল ০৪:০৯

কোটা সংস্কারের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ



নিজস্ব প্রতিবেদক►

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কার ও কর্মসংস্থানের দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন। গণতান্ত্রিক ছাত্রজোট ও গণতান্ত্রিক যুব আন্দোলনের ব্যানারে পৃথকভাবে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সংগঠন দুটি আজ (সোমবার, ৮ জুলাই) বেলা ১১টার দিকে জেলা শহরের ১নং রেলগেট থেকে পৃথকভাবে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার (গানাসাস) সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশে বক্তারা বলেন, বৈষম্যমূলক আর্থসামাজিক ব্যবস্থায় ক্রমেই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সমতা সৃষ্টির লক্ষ্যে কোটাপ্রথার প্রচলন। অথচ ক্ষমতাসীনদের রাজনৈতিক স্বার্থে এ প্রথা নিজেই বৈষম্যের কারণ হয়ে দাঁড়িয়েছে, যার বাস্তব উদাহরণ, মুক্তিযুদ্ধের ৫৩ বছর পর আজও ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার বিষয়টি।

ছাত্র-যুব নেতারা আরও বলেন, কোটাপ্রথা কোনোভাবেই স্থায়ী ব্যবস্থা নয়। আর্থসামাজিক অবস্থা পরিবর্তনের সঙ্গে কোটাব্যবস্থায় ধারাবাহিক সংস্কার যেখানে স্বাভাবিক প্রক্রিয়া ছিল, সেখানে এখনো অস্বাভাবিক মাত্রায় মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা হয়েছে। বৈষম্যমূলক কোটাপ্রথা চালু হওয়ায় সারা দেশের ছাত্রসমাজ আন্দোলনে নেমেছে। ইতিমধ্যে ক্লাস-পরীক্ষা বর্জন করে লাগাতার আন্দোলন চলছে। এ অবস্থায় ‘বৈষম্যমূলক’ মুক্তিযোদ্ধা কোটা বাতিল এবং অনুন্নত জনপদ, অনগ্রসর জাতিসত্তা ও বঞ্চিত শ্রেণির মানুষের জন্য যৌক্তিক পর্যায়ে কোটা নিশ্চিত এবং কর্মসংস্থানের দাবি জানান বক্তারা।

গণতান্ত্রিক ছাত্রজোটের জেলা সমন্বয়ক ও বিপ্লবী ছাত্র মৈত্রীর জেলা আহবায়ক সেলিম হাসানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি পরমানন্দ দাস, সাধারণ সম্পাদক রাহেলা সিদ্দিকা, ছাত্র ইউনিয়নের জেলা সংসদের একাংশের সাধারণ সম্পাদক মৈত্রেয় হাসান জৈয়িতা প্রমুখ।  

অন্যদিকে গণতান্ত্রিক যুব আন্দোলনের গাইবান্ধা জেলা সংগঠক শামীম আরা মিনার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা সংগঠক ওয়ারেছ মন্ডল রাঙ্গা এবং সংহতি জানিয়ে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের জেলা সংসদের একাংশের সভাপতি ওয়ারেছ সরকার চঞ্চল, সহকারি সাধারণ সম্পাদক আবীর খাঁন, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের জেলা সদস্য সবুজ মিয়া প্রমুখ।