• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ২৩-৫-২০২৩, সময়ঃ সকাল ০৯:৩৮
  • ৪৫ বার দেখা হয়েছে

সরকারি প্রতিষ্ঠান লাভজনক হয় না, এটা আমাদের ব্যর্থতা: কৃষিমন্ত্রী

সরকারি প্রতিষ্ঠান লাভজনক হয় না, এটা আমাদের ব্যর্থতা: কৃষিমন্ত্রী

মাধুকর ডেস্ক ►

সরকারি প্রতিষ্ঠানগুলো লাভজনক হয় না। সেটা সরকারের ব্যর্থতা বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, পাবলিক সেক্টর কেন লাভজনক হয় না? আমরা বিমান (বিমান বাংলাদেশ) চালাতে পারি না, এটা আমাদের ব্যর্থতা। সিঙ্গাপুরের সবচেয়ে বড় বিমান প্রতিষ্ঠান সরকারের। সেটা বিশ্বেরও বেস্ট সার্ভিস। বাংলাদেশে সরকারের স্টিল মিল দরকার, বড় বড় রিফাইনারি দরকার। এগুলো সরকার এখনো করতে পারে। এখনো বিশ্বের বড় বড় দেশের সরকার লাভজনক প্রতিষ্ঠান চালাচ্ছে। আমরা পারছি না।

সোমবার (২২ মে) বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সিআইপি (শিল্প) সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

এসময় বিশেষ অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পসচিব জাকিয়া সুলতানা।

কৃষিমন্ত্রী আরও বলেন, আমাদের অনেক সমস্যা রয়েছে। আমাদের আমলাসহ বেশিভাগের মানসিকতার ঠিক নেই। এই যে ডলার সংকট কেন হয়েছে? এজন্য সবার দায় আছে। সবাই বিদেশে টাকা পাঠাচ্ছে। বাড়ি করছে। দেশের সম্পদ বিক্রি করে বিদেশে ছেলেমেয়েদের পাঠাচ্ছে। এটা একটা অপরাধ। টাকা ইনভয়েসে যাচ্ছে, অন্ডার ইনভয়েসে যাচ্ছে। এখন চাইলে দুই দিনের মধ্যে কানাডা টাকা পাঠানো যাচ্ছে। তিনি বলেন, আসুন যারা বিদেশে বাড়ি বানাচ্ছে তাদের ঘৃণা করি। তিরস্কার জানায়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, দেশের উন্নয়নে বড় ভূমিকা পালক করছে বেসরকারি খাত। এখন যে আমরা বিশ্বে রোল মডেল, সেটার জন্য ব্যবসায়ীদের বড় অবদান রয়েছে। সেজন্য এ সরকার বেসরকারি খাতকে সার্বিক সহায়তা করছে।

বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্যাটাগরিতে ৪৪ জনকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) সম্মাননা দিয়েছে সরকার। সিআইপি (শিল্প) নীতিমালা-২০১৪ অনুযায়ী ২০২১ সালের অবদানের জন্য এসব ব্যক্তিকে সিআইপি সম্মাননা দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়